Call for Booking! +8801974726726

বাংলাদেশের পর্যটন শিল্পের সমস্যা ও সম্ভাবনা

‘বাংলাদেশের পর্যটন শিল্পের সমস্যা ও সম্ভাবনা’ বিষয়টি নিয়ে লিখতে হলে প্রথমেই বলতে হবে, বাংলাদেশ অপার সৌন্দর্যের এক দেশ। দেশটির সর্ব উত্তরে পঞ্চগড়ের দিকে তাকালে দেখা যায়, এখানে রয়েছে ‘চা বাগান’ ও ‘পাথরের জাদুঘর’ বা ‘রকস মিউজিয়াম’ এবং তেঁতুলিয়া থেকে পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা দেখার সুবর্ণ সুযোগ। রাজধানী ঢাকায় পাওয়া যায় গোলাপ বাগান, সূর্যমুখী বাগান ও বিভিন্ন নদীতে ঘুরে বেড়ানোর আনন্দ। দক্ষিণ-পূর্বে রয়েছে বঙ্গোপসাগর ও সেন্টমার্টিন। লাল-সবুজের এ দেশে আরও রয়েছে ‘সুন্দরবন’ ও ‘কেওক্রাডং’সহ দেখার মতো অনেক চমৎকার স্থান।

পর্যটন শিল্প বাংলাদেশের অনেক সম্ভাবনাময় খাত। সঠিক পরিকল্পটনা করে পর্যটন খাতকে এগিয়ে নিতে পারলে দেশের জিডিপিতে যুক্ত হবে কোটি কোটি টাকা। কিন্তু অব্যবস্থাপনা ও অপরিকল্পিত নানান পদক্ষেপ নেওয়ার কারণে থমকে আছে এ খাত। কোন কোন সমস্যাগুলো পর্যটন খাতকে পিছিয়ে রেখেছে এবং কী করলে খাতটি আরও এগিয়ে যাবে, বিষয়গুলো তুলে ধরা হয়েছে এ লেখায়।

বাংলাদেশের পর্যটন শিল্পের সমস্যা ও সম্ভাবনা

বাংলাদেশের পর্যটন খাতের সমস্যাসমূহ

বাংলাদেশের পর্যটন শিল্পে নানান সমস্যা রয়েছে। মোটা মোটা কয়েকটা সমস্যা এখানে তুলে ধরা হলো-

  • সুপরিকল্পনার অভাব : পর্যটন খাতকে এগিয়ে নেওয়ার জন্য প্রয়োজন সঠিক পরিকল্পনা। এখানেই বড় অভাব বাংলাদেশে। পর্যটন অঞ্চলের রাস্তাঘাট, নিরাপত্তা, থাকা-খাওয়া এবং যাতায়াত ব্যবস্থা ইত্যাদিতে নানান অব্যবস্থাপনা চোখে পড়ে প্রায় সময়। সুপরিকল্পনা থাকলে এ সমস্যাগুলো হতো না।
  • অবকাঠামোগত দুর্বলতা : সেন্টমার্টিনে গেলে অবকাঠামোগত দুর্বলতা চোখে পড়ে। বেশি বাতাস শুরু হলে কেঁঁপে ওঠে ঘরবাড়িগুলো। সাগরের পানি রাস্তায় অল্প সময়ের জন্য উঠলেই নষ্ট হয়ে যায় রাস্তা। অন্যান্য পর্যটন এরিয়াগুলোতেও সেন্টমার্টিনের মতো অবকাঠামোগত দুর্বলতা রয়েছে।
  • নিরাপত্তার অভাব : কুয়াকাটা ও কক্সবাজারসহ অন্যান্য পর্যটন এরিয়ায় প্রায় সময় চুরি, ছিনতাই ও হত্যা ইত্যাদির খবর পাওয়া যায়। কখনো কখনো চরিত্র রক্ষাও মুশকিল হয়ে যায়। এ সমস্যাগুলো অব্যাহতভাবে হতে থাকলে বিদেশি পর্যটকদের মনযোগ আকর্ষণ করা কঠিন হয়ে যাবে। এমনকি দেশি পর্যটকরাও আসতে সমস্যাবোধ করবে।
  • অতিরিক্ত অর্থ ব্যয় : শীতকাল ও ঈদের ছুটিসহ যে সময়গুলোতে অধিকাংশ মানুষ ঘুরতে যায় তখন সুযোগ সন্ধানীরা সুযোগের অপব্যবহার করে। রুমভাড়া কয়েকগুণ বেড়ে যায়। প্রয়োজনীয় অন্যান্য খরচও বাড়িয়ে দেওয়া হয় কয়েকগুণ। স্থানীয়দের ব্যবহারও রূঢ় হয়ে যায়। যা বাংলাদেশের পর্যটন শিল্পের সমস্যা ও সম্ভাবনা খাতের অন্যতম গুরুত্বপূর্ণ আলোচ্য বিষয়।
বাংলাদেশের পর্যটন খাতের সমস্যাসমূহ

পর্যটন শিল্পে বাংলাদেশ বিশ্বে এক অপার সম্ভাবনার নাম

কোটি কোটি পর্যটকের অধিকাংশ বেড়াতে আসেন এশিয়ার দেশগুলোতে। ফলে এশিয়ার দেশ হিসেবে দারুণ সম্ভাবনাময় হয়ে উঠেছে বাংলাদেশের পর্যটন খাত। নিচে কয়েকটা সম্ভাবনা তুলে ধরা হলো-

  • ইতিহাস-ঐতিহ্য ছড়িয়ে দেওয়া : দেশি পর্যটকরা যখন ঘুরতে আসবেন তখন সাংস্কৃতিক প্রোগ্রামের মাধ্যমে তাদের সামনে নিজেদের আঞ্চলিক ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরা। একইভাবে বিদেশি পর্যটকদের মাঝেও নিজেদের ইতিহাস-ঐতিহ্য ছড়িয়ে দেওয়া।
  • ধর্মীয় সৌন্দর্য তুলে ধরা : বিদেশি পর্যটকরা বেড়াতে আসলে তাঁরা বাংলাদেশের মসজিদগুলো দেখবে এবং মসজিদের সুমধুর আযান শুনবে। তাঁদের সাথে সুন্দর আচরণ করা এবং তাঁদেরকে দেশে ফিরে যাওয়া পর্যন্ত নিরাপদে থাকার সুযোগ দেওয়া হলে, নিজেদের ধর্মীয় সৌন্দর্য তুলে ধরা সম্ভব হবে।
  • প্রাকৃতিক সৌন্দর্য প্রশংসিত করে তোলা : বাংলাদেশের পর্যটন শিল্পের সমস্যা ও সম্ভাবনা এ ব্লগের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হলো, দেশের প্রাকৃতিক সৌন্দর্যকে বিশ্বে প্রশংসিত করে তোলা। পর্যটকদের মাধ্যমেই এ কাজ করা সম্ভব। তাই বেশি বেশি প্রচারের মাধ্যমে দেশি ও বিদেশি পর্যটকদের মনযোগ আকর্ষণ করা।
  • ব্যতিক্রম অভিজ্ঞতা উপহার দেওয়া : বাংলাদেশের মানুষ মুখরোচক খাবার তৈরিতে অত্যন্ত দক্ষ। যে খাবারগুলো সাধারণত অন্য জেলায় বা দেশে পাওয়া যায় না এমন খাবার পর্যটকদের সামনে পরিবশেন করা। ব্যতিক্রম ডিজাইনের পণ্য পর্যটকদের কাছে উপস্থাপন করা। তাহলে পর্যটকরা ব্যতিক্রম অভিজ্ঞতা অর্জন করতে পারবেন এবং বেশি বেশি ভ্রমণে আসবেন।

পর্যটন শিল্পকে এগিয়ে নিতে করণীয়

বাংলাদেশের পর্যটন শিল্পের সমস্যা ও সম্ভাবনা এ ব্লগের উল্লেখযোগ্য বিষয় হলো, পর্যটন শিল্পকে কীভাবে এগিয়ে নেওয়া যায়। এ খাতকে বিশ্বে সমাদৃত করতে এ কাজগুলো করতে হবে:

  • প্রচার বাড়াতে হবে : কথায় আছে ‘প্রচারে প্রসার’। যে যেখানে আছে সেখান থেকে বাংলাদেশের পর্যটন শিল্পের প্রচার করতে হবে। মূল দায়িত্ব নিতে হবে সরকারকে। প্রচার বাড়াতে বাড়লে দেশের পর্যটন শিল্পের প্রসার বাড়বেই।
  • সঠিক পরিকল্পনা গ্রহণ : পর্যটন খাত নিয়ে সরকারকে সঠিক পরিকল্পনা গ্রহণ করতে হবে। সঠিক পরিকল্পনা নিয়ে এগোতে পারলে বিশ্বকে মুগ্ধ করবে বাংলাদেশের পর্যটন স্পটগুলো।
  • সুন্দর ব্যবস্থাপনা ও উত্তম ব্যবহার : যখন কোনো পর্যটক কোথাও বেড়াতে যাবেন তখন দায়িত্বশীল ও স্থানীয়দের উচিৎ হলো পর্যটকদের সাথে উত্তম ব্যবহার করা। সরকারের কাজ হলো পর্যটকদের সুন্দর ব্যবস্থাপনা উপহার দেওয়া।
পর্যটন শিল্পকে এগিয়ে নিতে করণীয়

শেষকথা

আপনি কি বাংলাদেশের পর্যটন শিল্পের সমস্যা ও সম্ভাবনা ব্লগটি পড়ে ভ্রমণে বের হওয়ার চিন্তা করছেন? পরিকল্পনা করছেন সাগর দেখতে কক্সবাজার যাবেন? তাহলে আজই যোগাযোগ করুন ‘সাম্পান বিচ রিসোর্ট অ্যান্ড ক্যাফে’র সঙ্গে। এই রিসোর্টটি শতভাগ নিরাপদ পরিবেশসহ প্রয়োজনীয় সব সেবা ও সুযোগ দিয়ে থাকে পর্যটকদের।

সাম্পান বিচ রিসোর্ট বিশেষভাবে এমন অতিথিদের জন্য ডিজাইন করেছে যারা শহরের সমাবেশ এড়াতে চান এবং বিশ্বের দীর্ঘতম প্রাকৃতিক সমুদ্র সৈকতে প্রাকৃতিক সম্প্রীতি (পাহাড় এবং সিভিউ একসাথে) উপভোগ করতে চান। তাহলে দেরি না করে আজই বুক করুন আপনার কাঙ্ক্ষিত রুম।

বুকিং দিন: +8801974726726

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তরসমূহ

পর্যটন শিল্প হলো কোম্পানী এবং সংস্থাগুলোর পরিবহন, বাস্থান, বিনোদন ও কেনাকাটা ইত্যাদির সমন্বিত ইউনিট। যা পর্যটকদের নানান সেবা ও সুবিধা প্রদান করে থাকে।

সঠিক পরিকল্পনার অভাব, অবকাঠামোগত দুর্বলতা ও নিরাপত্তার অভাবসহ অনেক সমস্যাই রয়েছে এ শিল্পের।

কোভিড পরবর্তীতে বর্তমানে সারা বিশ্বে পর্যটকের সংখ্যা বেড়েছে। এসব পর্যটকের অধিকাংশ ভ্রমণ করেন এশিয়ার দেশগুলো। যেহেতু বাংলাদেশ অপরূপ সৌন্দর্যে ভরপুর এশিয়ার একটি দেশ, তাই বাংলাদেশের প্রতিও পর্যটকদের আগ্রহ থাকাটা স্বাভাবিক।

কক্সবাজার, সুন্দরবন, জাফলং, রাঙ্গামাটি, সাজেক ভ্যালি, সেন্টমার্টিন ও শ্রীমঙ্গলসহ অনেক সুন্দর জায়গা ও পর্যটন এরিয়া রয়েছে বাংলাদেশে।

বাংলাদেশ সুন্দর ব্যবহার ও ব্যবস্থাপনা উপহার দেয় এবং বিভিন্ন প্রাকৃতিক বিস্ময়, ইতিহাস-স্থাপত্য ও বৈচিত্রময় সাংস্কৃতির মাধ্যমে পর্যটকদের বিনোদন দেয়, এজন্য বাংলাদেশে পর্যটক আসবে।

TESTIMONIALS

What Customers Say

Farah Hussain

Traveler

Best service!! Very efficient and well-mannered!
“The food was fresh and delicious. If you like quiet surrounding it’s the perfect place. Very safe for families! The pics of the resorts are actual! A bit of a walk to the beach, but it was worth it as the water was clean, and literally had the beach to ourselves.”

Sabbir Sohan

Google Local Guide

Food and nature make an amazing experience
“To be honest most of the restaurants in Cox's Bazar are good and maintain a similar quality, the only exception is their price and service quality. I've been to sampan beach resort only once, I like their food, and the location is a bit too far from the main town but the surrounding nature is really good.”

Are You Ready?

To explore the world’s longest natural sandy sea beach.